পরীক্ষার্থীদের যে বিষয়গুলো জানা থাকা জরুরি

0
241

প্রিয় পরীক্ষার্থীরা, শুভেচ্ছা নিও। এসএসসি পরীক্ষা তোমাদের জন্য একটা উৎসবের মতো, আনন্দের বিষয়। এ বিশেষ আনন্দকে দীর্ঘস্থায়ী করতে হলে এখন থেকে একটু সিরিয়াস হওয়া চাই। পড়াশোনায় মনোযোগী হতে হবে। এ কটা দিন টিভি, মোবাইল, কম্পিউটার ইত্যাদি থেকে দূরে থাকবে। আড্ডা, খেলাধুলা ইত্যাদি বন্ধ করবে। ফাস্ট ফুড, রিচ ফুড এড়িয়ে চলবে। সময়মতো খাওয়া, ঘুম, গোসল ও বিশ্রাম গ্রহণ করবে। রাগারাগি পরিহার করবে। ঘাবড়াবে না তোমরা, পরীক্ষা ভালো হবে তোমাদের।

এখানে বোর্ডপ্রদত্ত বিশেষ কিছু নির্দেশাবলি উল্লেখ করা হলো- যেগুলো তোমাদের অবশ্যই জানা থাকা প্রয়োজন।

বিশেষ নির্দেশাবলি :

* পরীক্ষা শুরুর ৩০ (ত্রিশ) মিনিট আগে অবশ্যই পরীক্ষার্থীদের পরীক্ষা কক্ষে আসন গ্রহণ করতে হবে।

* প্রশ্নপত্রে উল্লিখিত সময় অনুযায়ী পরীক্ষা গ্রহণ করতে হবে।

* প্রথমে বহুনির্বাচনি ও পরে সৃজনশীল/রচনামূলক (তত্ত্বীয়) পরীক্ষা অনুষ্ঠিত হবে এবং উভয় পরীক্ষার মধ্যে কোনো বিরতি থাকবে না।

* পরীক্ষার্থীরা তাদের প্রবেশপত্র নিজ নিজ প্রতিষ্ঠান প্রধানের নিকট থেকে পরীক্ষা আরম্ভের কমপক্ষে তিন দিন আগে সংগ্রহ করবে।

* শারীরিক শিক্ষা, স্বাস্থ্য বিজ্ঞান ও খেলাধুলা এবং ক্যারিয়ার শিক্ষা বিষয়গুলো এনসিটিবি-এর নির্দেশনা অনুসারে ধারাবাহিক মূল্যায়নের মাধ্যমে প্রাপ্ত নম্বর শিক্ষা প্রতিষ্ঠানগুলো সংশ্লিষ্ট কেন্দ্রকে সরবরাহ করবে। সংশ্লিষ্ট কেন্দ্র ব্যবহারিক পরীক্ষার নম্বরের সঙ্গে ধারাবাহিক মূল্যায়নে প্রাপ্ত নম্বর বোর্ডের ওয়েবসাইটে অনলাইনে প্রেরণ করবে।

* পরীক্ষার্থীরা তাদের নিজ নিজ উত্তরপত্রের OMR ফরমে তার পরীক্ষার রোল নম্বর, রেজিস্ট্রেশন নম্বর, বিষয় কোড ইত্যাদি যথাযথভাবে লিখে বৃত্ত ভরাট করবে। কোনো অবস্থাতেই উত্তরপত্র ভাঁজ করা যাবে না।

* পরীক্ষার্থীকে সৃজনশীল/রচনামূলক (তত্ত্বীয়), বহুনির্বাচনি ও ব্যবহারিক অংশে পৃথকভাবে পাশ করতে হবে।

* প্রত্যেক পরীক্ষার্থী কেবল নিবন্ধনপত্রে বর্ণিত বিষয়/বিষয়গুলোর পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। কোনো অবস্থাতেই ভিন্ন বিষয়ে পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে না।

* কোনো পরীক্ষার্থীর পরীক্ষা (সৃজনশীল/রচনামূলক (তত্ত্বীয়), বহুনির্বাচনি ও ব্যবহারিক) নিজ বিদ্যালয়ে/প্রতিষ্ঠানে অনুষ্ঠিত হবে না। পরীক্ষার্থী স্থানান্তরের মাধ্যমে আসন বিন্যাস করতে হবে।

* পরীক্ষার্থীরা পরীক্ষায় সাধারণ সায়েন্টিফিক ক্যালকুলেটর ব্যবহার করতে পারবে।

* কেন্দ্র সচিব ছাড়া অন্য কোনো ব্যক্তি/পরীক্ষার্থী পরীক্ষা কেন্দ্রে মোবাইল ফোন আনতে এবং ব্যবহার করতে পারবেন না।

* সৃজনশীল/রচনামূলক (তত্ত্বীয়), বহুনির্বাচনি ও ব্যবহারিক পরীক্ষায় পরীক্ষার্থীর উপস্থিতির জন্য একই উপস্থিতিপত্র ব্যবহার করতে হবে।

লেখক: শিক্ষাবিদ ও ভবঘুরে বৌদ্ধ সন্ন্যাসী, প্রতিষ্ঠাতা- বনফুল আদিবাসী গ্রীনহার্ট কলেজ, মিরপুর, ঢাকা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

two × 1 =